বাংলাদেশ নৌবাহিনী নাবিক ও এমওডিসি (নৌ) পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২


বিজ্ঞপ্তি প্রকাশিত : ১৭ আগষ্ট ২০২২
আবেদনের মাধ্যম  :
অনলাইন
আবেদন শুরু :
১৭ আগষ্ট ২০২২
আবেদনের শেষ তারিখ : ০৫ সেপ্টেম্বর ২০২২


বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দিন ২০২৩ ব্যাচে
বাংলাদেশ নৌবাহিনীতে নাবিক ও এমওডিসি (নৌ) পদে যোগ দিন। বাংলাদেশ নৌবাহিনীতে ভর্তি চলছে। নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২। সাম্প্রতিক সময়ে  বাংলাদেশ নৌবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে একটি  নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনি যদি উপযুক্ত হয়ে থাকেন তবে আপনিও যোগ দিতে পারেন বাংলাদেশী নৌবাহিনীতে। এ সম্পর্কে বিস্তারিত নিচে উল্লেখ করা হলোঃ

এক নজরে দেখুন-
১। উপযুক্ততা
২। শারীরিক যোগ্যতা (নূন্যতম)
৩। অন্যান্য শর্তাবলী (সকল পদবীর জন্য)
৪। অযোগ্যতা
৫। প্রয়োজনীয় সনদপত্রের বিস্তারিত বিবরণ
৬। আবেদনপত্র সংগ্রহ ও পূরণ
৭। ভর্তি পদ্ধতি
৮। চাকুরির সুবিধাদি

৯। বিশেষ দ্রষ্টব্য

চাকরির শিরোনাম
চাকরির বিভাগ সরকারি চাকরি
প্রতিষ্ঠান  বাংলাদেশ নৌবাহিনী
চাকরির ধরণ ডিফেন্স চাকরি
জেলা সকল জেলা
শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি/এসএসসি/এইচএসসি 


বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক নিম্নলিখিত পদে চুক্তি ভিত্তিক জনবল নিয়োগের নিমিত্তে প্রকৃত যোগ্যতা সম্পন্ন বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহব্বান করা যাচ্ছে। বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত সরাসরি বিভিন্ন পদে ২০২৩ ব্যাচে জনবল নিয়োগের নিমিত্তে প্রকৃত যোগ্যতা সম্পন্ন বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখতে ডাউনলোড বাটনে ক্লিক করুন। 



আরো দেখুন-

১। উপযুক্ততা

শাখার নাম শিক্ষাগত যোগ্যতা
ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল) এসএসসি (বিজ্ঞান)/সমমান/এসএসসি (ভোকেশনাল), জিপিএ ৩.৫০ (নূন্যতম)। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট হতে নূন্যতম ‘এ‘ গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে। 
মেডিকেল  জীববিজ্ঞানসহ এসএসসি  (বিজ্ঞান)/সমমান, জিপিএ ৩.৫০ (নূন্যতম)। 
পেট্রোলম্যান, রাইটার, স্টোর ও এমওডিসি (নৌ) এসএসসি/সমমান/এসএসসি (ভোকেশনাল), সকল বিভাগে জিপিএ ৩.০০ (নূন্যতম)।
কুক ও স্টুয়ার্ড এসএসসি/সমমান/এসএসসি (ভোকেশনাল), সকল বিভাগে জিপিএ ২.৫০ (নূন্যতম)।
টোপাস ৮ম শ্রেণি পাস। 

২। শারীরিক যোগ্যতা (নূন্যতম)

শাখা উচ্চতা বুকের মাপ ওজন চোখের দৃষ্টি
সিম্যান ১৬৭.৫ সেঃমিঃ (৫‘-৬‘‘) ৭৬-৮১ সেঃমিঃ (৩০‘‘-৩২‘‘)
সম্প্রসারণ ৫ সেঃমিঃ (২‘‘) 
বয়স ও উচ্চতা অনুযায়ী ৬/৬
পেট্রোলম্যান ১৭২.৫ সেঃমিঃ (৫‘-৮‘‘)
অন্যান্য শাখা (কমিউনিকেশন, টেকনিক্যাল, মেডিকেল, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড ও টোপাস) ১৬২.৫ সেঃমিঃ (৫‘-৪‘‘)
এমওডিসি (নৌ) ১৬৭ সেঃমিঃ (৫‘-৬‘‘)

৩। অন্যান্য শর্তাবলী (সকল পদবীর জন্য)

ক) বাংলাদেশী পুরুষ নাগরিক। 
খ) সাঁতার জানা অত্যাবশ্যক। 
গ) অবিবাহিত। 
ঘ) বয়স- ০১ জানুয়ারি ২০২৩ তারিখে (১) নাবিক- ১৭-২০ বছর। (২) এমওডিসি (নৌ)- ১৭-২২ বছর। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়। 

৪। অযোগ্যতা

ক) বাংলাদেশ বা অন্য কোন দেশে প্রচলিত বলবৎযোগ্য কোন আইন ও বিধির অধীনে গ্রেফতার, দোষী সাব্যস্ত, বন্দী, আটক অথবা কোন মামলায় অভিযুক্ত হয়ে কোন বিচারালয়ে বিচারাধীন থাকলে। 
খ) সশস্ত্র বাহিনী অথবা সরকারি চাকুরী থেকে অপসারিত/বহিস্কৃত হলে। 
গ) দ্বৈত নাগরিকত্ব। 

৫। প্রয়োজনীয় সনদপত্রের বিস্তারিত বিবরণ

ক) শিক্ষাগত যোগ্যতার সনদপত্র। 
১) এসএসসি পাস প্রার্থীদের মূল অথবা শিক্ষাবোর্ড কর্তৃক ইস্যুকৃত সাময়িক সনদপত্র/১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক মূল/সাময়িক সনদপত্রের সত্যায়িত ফটোকপি এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক স্বাক্ষরিত প্রশংসাপত্র, মূল মার্কশীট/১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক মূল মার্কশীটের সত্যায়িত ফটোকপি, মূল রেজিস্ট্রেশন কার্ড এবং এডমিট কার্ড। কোন কারণে যারা মূল/সাময়িক সনদপত্র দিতে অপারগ হবে, তারা ভর্তি হওয়ার সময় সত্যায়িত কপি জমা দিলে চলবে। 
তবে খুলনাস্থ প্রশিক্ষণ কেন্দ্রে (বিএনএন তিতুমীর) প্রশিক্ষণের জন্য যোগদানের সময় অবশ্যই মূল কপি জমা দিতে হবে।

২) ৮ম শ্রেণি পাস প্রার্থীদের স্কুল হতে পাসকৃত সনদপত্র ও পরীক্ষার মার্কশীট জমা দিতে হবে। 
খ) জাতীয়তা ও চরিত্রগত সনদপত্র। স্ব-স্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র অথবা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর বা কমিশনারের নিকট হতে গৃহীত জাতীয়তা ও চরিত্রগত সনদপত্র (বৈবাহিক মর্যাদা ও স্থায়ী বাসস্থানের উল্লেখ থাকতে হবে)। 

গ) জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্র। ১ম শ্রেণির গেজেটেড অফিসার/চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর/কমিশনার কর্তৃক প্রার্থীর জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি এবং পিতার জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি। 

ঘ) অভিভাবকের সম্মতিপত্র। স্ব-স্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র অথবা চেয়ারম্যান/ওয়ার্ড
কাউন্সিলর বা কমিশনার কর্তৃক প্রতিস্বাক্ষরিত হতে হবে। 

ঙ) ছবি। সত্য তোলা পাসপোর্ট আকারের প্রার্থীর নিজের ১৫ কপি, পিতার ১ কপি এবং মাতার ১ কপি রঙিন ছবি ১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত হতে হবে। 

৬। আবেদনপত্র সংগ্রহ ও পূরণ

Sailor পদে আবেদনকারী প্রার্থীগণকে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এ Apply Now / Check Now এ ক্লিক করে প্রথমেই প্রার্থীকে ওয়েবসাইটে Sign Up/Sign In করে প্রাক যোগ্যতা যাচাইকরতঃ নাবিক ও এমওডিসি (নৌ) এর শাখা ভিত্তিক Job Description (দায়িত্ব ও কর্তব্য) জেনে Apply Now বাটনে ক্লিক করতে হবে। এরপর প্রার্থীকে ব্যাংকিং/মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে হবে। এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমন- Visa, Master Card, American Express, Nexus) এবং মোবাইল ব্যাংকিং (যেমন- বিকাশ, নগদ, রকেট, t-cash, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতীত ২০০/- (দুইশত) টাকা (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। পেমেন্ট Successfully Complete হওয়ার পর নির্দেশনা অনুসকরনকরতঃ সঠিক তথ্য দিয়ে Online আবেদন ফরমটি পূরণ করতে হবে। পূরণকৃত ফরমটি সঠিক আছে কি না পুনরায় যাচাই করে সকল তথ্য সঠিক থাকলে ‘জমা দিন’ বাটনে ক্লিক করে ‘নাবিক-১’ ফরমটি ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে এই বিজ্ঞপ্তিতে প্রদত্ত তারিখ ও সময় অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে, নির্দিষ্ট সময়ে অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত থাকতে হবে। যদি কোন প্রার্থী উক্ত আবেদনপত্রটি ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে ওয়েবসাইটে পুনরায় Sign In করে আবেদনপত্রটি ডাউনলোড ও প্রিন্ট করা যাবে। 



৭। ভর্তি পদ্ধতি

অনলাইনে আবেদনকারীগণকে পূরণকৃত আবেদনপত্রটি প্রিন্ট করে বিজ্ঞপ্তি মোতাবেক ফর্মে উল্লেখিত সকল সার্টিফিকেট ও কাগজপত্রসহ নিজ জেলার ভর্তি কেন্দ্রে নির্ধারিত তারিখে উপস্থিত থাকতে হবে। প্রার্থীর সকল কাগজপত্র সঠিক পাওয়া গেলে প্রথমে তার প্রাথমিক নির্বাচন করা হবে। প্রাথমিকভাবে নির্বাচিতগণের ইংরেজি, বাংলা, গণিত, বিজ্ঞান এবং সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ের উপর লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। উক্ত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে তাকে নাবিক হিসেবে ভর্তিকরা হবে। 

৮। চাকুরির সুবিধাদি

ক) বেতন ও ভাতাদিঃ সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতাদি প্রাপ্য হবে। 
খ) অন্যান্যঃ (১) বিনামূল্যে পোশাক, থাকা, খাওয়া ও চিকিৎসার সুবিধা। (২) হ্রাসকৃত মূল্যে পরিবারের জন্য রেশন ক্রয়ের সুবিধা। (৩) অবসর গ্রহণকালে অবসর ভাতা এবং গ্রাচুইটির সুবিধা। (৪) চাকুরিকালীন যোগ্যতার ভিত্তিতে নন-কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং বিশেষ যোগ্যতার ক্ষেত্রে কমিশন্ড অফিসার পদে পদোন্নতির সুযোগ। (৫) চাকুরিকালীন অবস্থায় মৃত্যুবরণ করলে অথবা পঙ্গু হলে পদবী ভিত্তিক বীমা ‍সুবিধা এবং পরিবারের জন্য বেনেভোলেন্ট ফান্ডের আর্থিক সুবিধা। (৬) বিদেশে প্রশিক্ষণ, নৌবাহিনীর জাহাজে বিদেশী পোর্টে শুভেচ্ছা সফর, বিদেশ থেকে জাহাজ আনয়ন ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণের মাধ্যমে আর্থিক স্বচ্ছলতা অর্জনের সুযোগ। (৭) বিদেশে বাংলাদেশ দুতাবাসসমূহে নিয়োগ প্রাপ্তির সুযোগ। (৮) নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সের মেডিকেল কলেজ, মিলিটারি ইন্সস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি এবং নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ। (৯) নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তি। (১০) সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দুরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা ইত্যাদি। 


৯। বিশেষ দ্রষ্টব্য

ক) নির্বাচিত প্রার্থীগণকে রিক্রুটিং টিম কর্তৃক নির্দেশিত তারিখে (পরিবর্তনযোগ্য) বিএনএস তিতুমীর, খুলনায় যোগদান করতে হবে। 
খ) কৃতি খেলোয়াড়দের জন্য সার্বিক শর্তাবলী শিথিলযোগ্য। 
গ) ক্ষুদ্র জাতি গোষ্ঠীর ক্ষেত্রে সকল শাখার জন্য উচ্চতা ১৬২.৫ সেঃমিঃ (৫‘-৪‘‘) গ্রহণযোগ্য। 
ঘ) জেলাকোটা ভিত্তিক নাবিক ভর্তি করা হবে। 
ঙ) কোন ভর্তি কেন্দ্রে ঐ কেন্দ্রের জন্য নির্ধারিত জেলার বাহিরের লোক ভর্তি করা হবে না। তবে কোন জেলায় উপযুক্ত প্রার্থী না পাওয়া গেলে উক্ত জেলার কোটায় বৃহত্তর জেলার উপযুক্ত প্রার্থী ভর্তিকরা হবে। 
চ) নাবিক ভর্তির লক্ষ্যে ভূমিহীন নাবিকদের মধ্যে যারা ভাড়া বাসায় সরকারি খাস জমির উপর নির্মিত বসতবাড়িতে বসবাস করে তাদের সংশ্লিষ্ট প্রশাসন (উপজেলা নির্বাহী কর্মকর্তা/ইউনিয়ন পরিষদ/কাউন্সিলর) হতে ভূমিহীন হিসেবে প্রত্যয়নপত্র নিতে হবে। 
ছ) মিথ্যা তথ্য প্রদান ও ঠিকানা জালিয়াতি করে কেউ ভর্তি হলে তার বিরুদ্ধে নৌবাহিনীর আইন মোতাবেক কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। 
জ) বীর ‍মুক্তিযোদ্ধার সন্তান/তৃতীয় প্রজন্ম ও নৌকমান্ডগণের সন্তান/পোষ্যগণ, আনসার/ভিডিপি এবং ক্ষুদ্র জাতি গোষ্ঠীর প্রার্থী প্রয়োজনীয় উপযুক্ততা অর্জন করলে সরকার কর্তৃক নির্ধারিত যথাক্রমে ৩০%, ১০% এবং ৫% কোটায় ভর্তি করা হবে। এজন্য প্রমাণপত্র হিসেবে ১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক পিতা/পিতামহের বীর মুক্তিযোদ্ধার সনদের সত্যায়িত ফটোকপি/আনসার অথবা ভিডিপিতে চাকুরির সনদের সত্যায়িত ফটোকপি প্রয়োজন হবে। 
ঝ) নৌবাহিনীতে কর্মরত/অবসরপ্রাপ্ত/মৃত সামরিক/বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের প্রয়োজনীয় উপযুক্ততা সাপেক্ষে নির্ধারিত ৫% কোটায় ভর্তি করা হবে। এজন্য প্রমাণপত্র হিসেবে কর্মরতদের ক্ষেত্রে অধিনায়ক/উপযুক্ত কর্তৃপক্ষের প্রত্যয়নপত্রসহ নৌবাহিনী পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি এবং অবসরপ্রাপ্ত ও মৃতদের ক্ষেত্রে ছবিসহ পেনশন বই এর ফটোকপি উপস্থাপন করতে হবে। 
ঞ) ভর্তি কেন্দ্রে প্রার্থীদের মোবাইল, ঘড়ি ও যে কোন ধরনের ইলেকট্রনিক গেজেট আনা যাবে না। 
ট) অধিক শিক্ষাগত যোগ্যতার যে কোন প্রার্থীগণকে ভর্তি করা যাবে, ভর্তিকালীন সময়ে অধিক শিক্ষাগত যোগ্যতার সনদ সঙ্গে নিয়ে আসতে হবে। তবে তারা এজন্য কোন অতিরিক্ত সুযোগ-সুবিধা পাবেন না। 
ঠ) নিজ জেলা হতে অন্য জেলায় স্থানান্তরিত হয়ে স্থায়ী বাড়িসহ বসবাসকৃতদের  সংশ্লিষ্ট উভয় এলাকার ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন হতে নাগরিকত্ব সনদ/স্থানান্তরিত হওয়ার সনদ আনতে হবে। 
ড) চাকুরিরত প্রার্থীগণের নিয়োগকারী কর্তৃপক্ষের ছাড়পত্র আনতে হবে। 



আপনি জেনে আনন্দিত হবেন যে, এখন থেকে খুব সহজেই আপনি জানতে পারবেন আপনি এই পদগুলোতে আবেদন করার যোগ্য কি-না। নৌবাহিনীর ওয়েবসাইটে খুব সুন্দর একটি সিস্টেম যোগ করা হয়েছে। এখানে আপনি আপনার সকল তথ্য প্রদান করে জানতে পারবেন উক্ত পদের জন্য আপনি আবেদন করার যোগ্য কি-না । তাহলে আর দেরি না করে এখুনি দেখে নিন আপনি উক্ত পদের জন্য উপযুক্ত কি-না। জানতে  এখানে ক্লিক করুন। 

কেন্দ্র তালিকা ডাউনলোড করুন

job cybernauts



বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

job cybernauts job cybernauts

এরকম আরো চাকরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো করুন, ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন, ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেসবুক গ্রুপেও জয়েন করতে পারেন। ধন্যবাদ।


FACEBOOK PAGE   WEBSITE   YOUTUBE CHANNEL    FACEBOOK GROUP


job cybernauts

Post a Comment

নবীনতর পূর্বতন
Right click is disabled for this website.