বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২


বিজ্ঞপ্তি প্রকাশিত ১২ আগষ্ট ২০২২ ইং
আবেদনের মাধ্যম  অনলাইন
আবেদন শুরু ১২ আগষ্ট ২০২২ ইং
আবেদনের শেষ তারিখ  ০৭ অক্টোবর ২০২২ ইং



বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ চলছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সেনাবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এসএসসি ও এইচএসসি পাশেই বাংলাদেশ সেনাবহিনীতে নিয়োগ চলছে। আপনি যদি উপযুক্ত হয়ে থাকেন তবে আপনিও আবেদন করতে পারেন। 



বাংলাদেশ সেনাবহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনেকেই আছেন যারা এইচএসসি পাসের পর আর পড়াশোনা চালিয়ে যেতে অক্ষম এবং ডিফেন্স এ চাকরির জন্য স্বপ্ন দেখছেন তাদের জন্য এই সার্কুলারটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি এবং আপনার পরিচিত বন্ধু-বান্ধব বা আত্মীয়দের এই বিজ্ঞপ্তিটি জানাতে পারেন। বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগের জন্য এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছেন। আমাদের এই ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটি পুরোপুরিভাবে স্পস্ট অক্ষরে তুলে ধরা হয়েছে। আমাদের প্রতিটি পোস্টই এরকম স্পষ্ট ভাষায় পাবেন। বিজ্ঞপ্তিগুলো আপনিও দেখুন আর অন্যদের সাথেও শেয়ার করুন। 


এক নজরে দেখুন



চাকরির শিরোনাম
প্রতিষ্ঠানের নাম  বাংলাদেশ সেনাবাহিনী 
চাকরির ধরণ সরকারি (ডিফেন্স)
আবেদনের মাধ্যম অনলাইন
আবেদন ফি  ১,০০০/- (এক হাজার) টাকা। 
শিক্ষাগত যোগ্যতা এসএসসি, এইচএসসি/সমমান
আবেদন যোগ্য জেলা সকল জেলা
জাতীয়তা বাংলাদেশী
আবেদনের শেষ তারিখ  ০৭ অক্টোবর ২০২২ ইং
 

➦যোগ্যতা

১। বয়সঃ ০১ জুলাই ২০২৩ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮-২৩ বছর। 

ক্রমিক ও শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য  মহিলা প্রার্থীদের জন্য
ক) উচ্চতা  ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
খ) ওজন* ৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড) ৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
গ) বুক 
স্বাভাবিক - ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)
প্রসারণ     - ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)
স্বাভাবিক - ০.৭১ মিটার (২৮ ইঞ্চি)
প্রাসারণ  - ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

ক) জাতীয় মাধ্যমঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ-৫.০০ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ। 

খ) ইংরেজি মাধ্যমঃ ‘ও‘ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ‘ গ্রেড, ৩টিতে ‘বি‘ গ্রেড এবং ‘এ‘ লেভেলে ২টি বিষয়েই ন্যূনতম ‘বি‘ গ্রেড পেয়ে উত্তীর্ণ। 


‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে ‘এ‘ গ্রেড, ৩টিতে ‘বি‘ গ্রেড ও ১টিতে ‘সি‘ গ্রেড এবং ‘এ‘ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ১টিতে ‘এ‘ গ্রেড ও ১টিতে ‘বি‘ গ্রেড পেয়ে উত্তীর্ণ। 

গ) ২০২২ সালের এইচএসসি/‘এ‘ লেভেল পরীক্ষার্থীগণ আবেদন করতে পারবেন। এক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫.০০/‘ও‘ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ‘ গ্রেড, ৩টিতে ‘বি‘ গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে। 

ঘ) নির্বাচিত প্রার্থীগণ এইচএসসি/‘এ‘ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবি‘তে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের পূর্বে  অবশ্যই এইচএসসি/‘এ‘ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে। 

৫। জাতীয়তাঃ বাংলাদেশী। 


➦প্রার্থীর জন্য অযোগ্যতা


৬। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকরি হতে বরখাস্ত/অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ। 

৭। আইএসএসবি (ISSB) পরীক্ষায় দু’বার স্ক্রীন্ড আউট অথবা দু‘বার প্রত্যাখ্যাত (একবার স্ক্রীন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবেন)। 

৮। যে কোন ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ডপ্রাপ্ত। 

৯। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত হলে। 

১০। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবেন। 

১১। প্রার্থীর বয়স ১৮ বছর হওয়ার পূর্বে ল্যাসিক (LASIK) করা হলে গ্রহণযোগ্য নয়। ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে ন্যূনতম ৩ (তিন) মাস অতিবাহিত হতে হবে। 

১২। দ্বৈত নাগরিকত্ব অথবা বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি থাকলে। 


➦অনলাইনে আবেদনের পদ্ধতি

১৩। ১২ আগষ্ট ২০২২ হতে ০৭ অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। 

১৪। আবেদনকারী প্রার্থীগণকে নিচের APPLY NOW বাটনটিতে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে APPLY করতে হবে। 

১৫। আবেদনকারী প্রার্থীগণ টেলিটক, Trust Bank t-cash, VISA/Master Card, Bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১,০০০ (এক হাজার) টাকা (অফেরৎযোগ্য) আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পাওয়া যায়। 

১৬। অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো কাস্টমার সাপোর্ট নম্বরে (+8801713161979) সরাসরি যোগাযোগ করুন। 

➦নির্বাচন পদ্ধতি

১৭। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষাঃ প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ১৬ অক্টোবর ২০২২ হতে ২৭ অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনা নিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন ‍উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে জানাতে হবে। 

১৮। লিখিত পরীক্ষাঃ প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত  এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা আগামী ১৭ ডিসেম্বর ২০২২ (শনিবার) সকাল ০৯:০০ ঘটিকায় অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফলাফল জানুয়ারি ২০২৩ মাসের প্রথম সপ্তাহে এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

১৯। আন্তঃ বাহিনী নির্বাচন পর্ষদ (ISSB) পরীক্ষাঃ লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনা নিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি‘র ওয়েবসাইটে প্রকাশিত হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে। 

২০। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষাঃ আইএসএসবি পরীক্ষার পরে প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

২১। চূড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশিকা প্রদানঃ স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদেরকে সেনাসদর, এজি‘র শাখা (পিএ পরিদপ্তর) কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থী ঘোষণা এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে। 


বিএমএ প্রশিক্ষণ 

২২। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীগণ বিএমএ‘তে ০৩ (তিন) বৎসরের প্রশিক্ষণ গ্রহণ করবেন। 
২৩। ০৩ বৎসর বিএমএ‘তে প্রশিক্ষণের সময় স্নাতক ডিগ্রী সম্পন্ন করবেন (ব্যাচেলর অব সোস্যাল সাইন্স ইন সিকিউরিটি স্টাডিজ)। 
২৪। প্রশিক্ষণ  শেষে কমিশন্ড অফিসার হিসেবে নিয়োগ প্রাপ্ত হবেন (সেকেন্ড লেফটেন্যান্ট)। 


প্রাপ্ত সুযোগ ‍সুবিধা

২৫। বেতন/ভাতাঃ সরকার কর্তৃক নির্ধারিত সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে কমিশন্ড অফিসার হিসেবে  প্রযোজ্য বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন। 

ক) বিদেশে প্রশিক্ষণ- প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারগণের প্রশিক্ষণের জন্য বিদেশে গমণ করার সুযোগ পাবেন।  
খ) উচ্চতর শিক্ষা- নির্বাচিত কমিশন প্রাপ্ত অফিসারগণ পরবর্তীতে এমআইএসটি হতে ইঞ্জিনিয়ারিং ডিগ্রী লাভের সুযোগ পাবেন। এছাড়াও, ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রী অর্জনের সুযোগ পাবেন।  
গ) বাসস্থান- নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযোগ পাবেন।  
ঘ) চিকিৎসা- সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দূরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিধি মোতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে সুচিকিৎসার সুযোগ পাবেন।  
ঙ) সন্তানদের অধ্যয়ন- নিজ সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (AFMC), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (MIST), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (BUP) এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ পাবেন। 

 


বিশেষ নির্দেশনা

২৭। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের বিএমএ‘তে যোগদানের পূর্বেই জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করার জন্য পরামর্শ দেওয়া হলো। 
২৮। সামরিক মৌলিক প্রশিক্ষণের প্রয়োজনে প্রার্থীদেরকে বিএমএ‘তে যোগদানের পূর্বে সাঁতার শেখার জন্য উপদেশ দেয়া হলো। 
২৯। ক্যাডেট কলেজ/বিএনসিসি/এমসিএসকে -এর ক্যাডেটদের স্ব স্ব কলেজ/রেজিমেন্টের মাধ্যমে আবেদন করতে হবে। 
৩০। বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তনের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে। 
৩১। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদান পত্র প্রদান/বাতিলে ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে। 



job cybernauts job cybernauts

এরকম আরো চাকরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো করুন, ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন, ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেসবুক গ্রুপেও জয়েন করতে পারেন। ধন্যবাদ।


FACEBOOK PAGE   WEBSITE   YOUTUBE CHANNEL    FACEBOOK GROUP


job cybernauts

Post a Comment

নবীনতর পূর্বতন
Right click is disabled for this website.